মেনু নির্বাচন করুন
পাতা

চুক্তিসমূহ

 

 

 

 

 

 BTCL

                                                                       

 

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড

 

 

 

 

 

 

       প্রধান কর্মাধ্যক্ষ, চট্টগ্রাম টেলিযোগাযোগ অঞ্চল

 

এবং

 

                   ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড

 

এর মধ্যে স্বাক্ষরিত

 

 

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি

 

 

 

 

 

 

 

 

 

 

১ জুলাই, ২০১৮ - ৩০ জুন, ২০১৯

 

 

 

 

 

 

সূচিপত্র

 

 

উপক্রমণিকা ............................................................................................................  ৩

 

কর্মসম্পাদনের সার্বিক চিত্র ...........................................................................................  ৪

 

সেকশন ১: রূপকল্প, অভিলক্ষ্য, কৌশলগত উদ্দ্যেশ্যসমূহ, কার্যাবলি   ..........................................  5

 

সেকশন ২: কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ ………………………….   6

 

সংযোজনী ১: শব্দসংক্ষেপ        ................ …………………………………… 10

 

সংযোজনী ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী কার্যালয়সমূহ এবং পরিমাপ পদ্ধতি    ……… 11

 

সংযোজনী ৩: কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে মাঠ পর্যায়ের অন্যান্য কার্যালয়ের নিকট

সুনির্দিষ্ট চাহিদা                                                                                  .............  12

 

 

 

 

উপক্রমণিকা (Preamble)

 

সরকারি দপ্তর/সংস্থাসমুহের প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার করা, সুশাসন সংহতকরণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে রূপকল্প ২০২১ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে-

 

 

প্রধান কর্মাধ্যক্ষ, চট্টগ্রাম টেলিযোগাযোগ অঞ্চল

 

 

 

এবং

 

 

ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড -এর মধ্যে ২০১৮ সালের জুন মাসের -- তারিখে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হল।

 

 

 

এই চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমূহে সম্মত হলেন :

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

        চট্টগ্রাম টেলিযোগাযোগ অঞ্চল এর কর্মসম্পাদনের সার্বিক চিত্র

(Overview of the Performance of Chittagong Telecommunications Region)

 

সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা

 

সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহ:

 

বিগত তিন বছরে টেলিফোন গ্রাহক সংখ্যা ----- এবং ADSL গ্রাহক সংখ্যা ----- বৃদ্ধি পেয়ে ------ হয়েছে এবং এ অঞ্চলের আওতায় --- জেলা সদরসহ ---টি উপজেলা ADSL নেটওয়ার্কের আওতায় এসেছে । চট্রগ্রাম শহরে উচ্চগতির ইন্টারনেটসহ ---- GPON সংযোগ প্রদান করা হয়েছে। ----

 

সমস্যা ও চ্যালেঞ্জসমূহ:

 

প্রশিক্ষণপ্রাপ্ত লোকবলের যথেষ্ট অভাব রয়েছে। কপার নেটওয়ার্ক উন্নয়ন কার্যক্রম চলাকালে ঘনঘন বিচ্ছিন্ন হওয়ায় এর কর্মক্ষমতা হ্রাস পেয়ে এর মাধ্যমে প্রদত্ত টেলিফোন সেবার মান কমে যাচ্ছে। সারাদেশে বিভিন্ন স্থানে সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক সড়ক মেরামত/উন্নয়ন কার্যক্রমের কারণে বারবার অপটিক্যাল ফাইবার ক্যাবল কেটে যাওয়ায় টেলিফোনসহ ইন্টারনেট সেবা বিঘ্ন ঘটছে এবং এ কারণে গ্রাহক পর্যায়ে প্রচুর অসন্তোষ সৃষ্টি হয়েছে যা গ্রাহক সংখ্যা বৃদ্ধির চেষ্টাকে বাধাগ্রস্ত করছে।

 

ভবিষ্যৎ পরিকল্পনা:

শহর, জেলা, উপজেলা পর্যায়ে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের মাধ্যমে সরকারি/ বেসরকারি বিভিন্ন স্থাপনায় টেলিফোনসহ উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বিস্তারের লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

 

২০১৮-১৯ অর্থবছরের সম্ভাব্য প্রধান অর্জন সমূহ:

2100 সংখ্যক (ক্রমপুঞ্জিভূত) GPON সংযোগ  প্রদান।

 

 

 

 

 

সেকশন ১

 

রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives) এবং কার্যাবলি (Functions):

 

১.১      রূপকল্প:  সাশ্রয়ী মূল্যে টেকসই আধুনিক টেলিযোগাযোগ সেবা।

 

 

১.২     অভিলক্ষ্য: টেলিযোগাযোগ নেটওয়ার্ক এর সম্প্রসারণ এবং প্রাতিষ্ঠানিক উন্নয়ন ও আধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটিয়ে সাশ্রয়ি ও মানসম্পন্ন সমন্নিত টেলিযোগাযোগ সেবা প্রদান।

 

 

১.৩     কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives):

 

 

১.৩.১ চট্টগ্রাম টেলিযোগযোগ অঞ্চল এর কৌশলগত উদ্দেশ্যসমূহ

 

1. আধুনিক সুবিধা সম্বলিত টেলিফোন সেবা সম্প্রসারণ

 

 

১.৩.২ আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ

 

১. বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন জোরদারকরণ

২. কার্যপদ্ধতি, কর্মপরিবেশ ও সেবার মনোন্নয়ন

৩. আর্থিক ও সম্পদ ব্যবস্থা্পনার উন্নয়ন

৪. জাতীয় শুদ্ধাচার কৌশল ও তথ্য অধিকার বাস্তবায়ন জোরদারকরণ

 

 

 

১.৪      কার্যাবলি:

          টেলিফোনের মাধ্যমে ভয়েস, ডাটা ও ইন্টারনেট সেবা প্রদান।     

 

 

সেকশন ২

         

কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ

 

কৌশলগত উদ্দেশ্য

(Strategic Objectives)

 

কৌশলগত উদ্দেশ্যের মান

(Weight of Strategic Objective)

কার্যক্রম

(Activities)

কর্মসম্পাদন সূচক

(Performance Indicators)

একক

(Unit)

কর্মসম্পাদন

সূচকের মান

(Weight of Performance Indicators)

 

প্রকৃত অর্জন

লক্ষ্যমাত্রা/ নির্ণায়ক ২০১৮-১৯

(Target/Criteria Value for FY 2018-19)

 

প্রক্ষেপন

(Projection)

২০১৯-২০

প্রক্ষেপন

(Projection)

২০২০-২১

২০১৬-১৭

২০১৭-১৮*

 

 

 

১০

১১

সংস্থার কৌশলগত উদ্দেশ্যসমূহ:

আধুনিক সুবিধা সম্বলিত টেলিফোন সেবা সম্প্রসারণ

-

GPON সার্ভিস

GPON সংযোগ বৃদ্ধি

সংখ্যা (ক্রমপুঞ্জীভূত)

-

-

১00

২১০০

২৩১০

২৫৪১

 

                                                                                                                                      

 

* সাময়িক (জুন ২০১৮ পর্যন্ত সম্ভাব্য অর্জন)

 

 

 

 

 

 

 

 

 

 

 

মাঠ পর্যায়ের কার্যালয়ের আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ

(মোট মান-২০)

 

কলাম-১

কলাম-২

কলাম-৩

কলাম-৪

কলাম-৫

কলাম-৬

কৌশলগত উদ্দেশ্য

(Strategic Obejectives)

কৌশলগত উদ্দেশ্যের মান

(Weight of Strategic Objectives)

কার্যক্রম

(Activities )

কর্মসম্পাদন সূচক

(Performance Indicator)

একক

(Unit)

কর্মসম্পাদন সূচকের মান (Weight of PI)

লক্ষ্যমাত্রার মান- ২০১8-১9

(Target Value-2018-19)

অসাধারন

(Excellent)

অতি উত্তম

(Very Good)

উত্তম

(Good)

চলতি মান

(Fair)

চলতি মানের নিম্নে

(Poor)

১০০%

৯০%

৮০%

৭০%

৬০%

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন জোরদারকরণ

3

২০১৭-১৮ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মূল্যায়ন প্রতিবেদন দাখিল

মূল্যায়ন প্রতিবেদন দাখিলকৃত

তারিখ

২৪ জুলাই, ২০১৮

২৯ জুলাই, ২০১৮

৩০ জুলাই, ২০১৮

৩১ জুলাই, ২০১৮

০১ আগস্ট, ২০১৮

২০১৮-১৯ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অর্ধবার্ষিক মূল্যায়ন প্রতিবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাখিল

মূল্যায়ন প্রতিবেদন দাখিলকৃত

তারিখ

১৩ জানুয়ারি, ২০১৯

১৬ জানুয়ারি, ২০১৯

১৭ জানুয়ারি, ২০১৯

২০ জানুয়ারি, ২০১৯

২১ জানুয়ারি, ২০১৯

সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতিসহ অন্যান্য বিষয়ে কর্মকর্তা/ কর্মচারীদের জন্য প্রশিক্ষণ আয়োজন

আয়োজিত প্রশিক্ষণের সময়

জনঘন্টা*

৬০

-

-

-

-

কার্যপদ্ধতি, কর্মপরিবেশ ও সেবার মনোন্নয়ন

 

ই-ফাইলিং পদ্ধতি বাস্তবায়ন

ফ্রন্ট ডেস্কের মাধ্যমে গৃহীত ডাক ই-ফাইলিং সিস্টেমে আপলোডকৃত

%

৮০

৭০

৬০

৫৫

৫০

ই-ফাইলে নথি নিষ্পত্তিকৃত**

%

৫০

৪৫

৪০

৩৫

৩০

ই-ফাইলে পত্র জারীকৃত***

%

৪০

৩৫

৩০

২৫

২০

উদ্ভাবনী উদ্যোগ ও ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প (SIP) বাস্তবায়ন

ন্যূনতম একটি উদ্ভাবনী উদ্যোগ/ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত

তারিখ

৩১ ডিসেম্বর, ২০১৮

০৭ জানূয়ারি, ২০১৯

১৪ জানূয়ারি, ২০১৯

২১ জানূয়ারি, ২০১৯

২৮ জানূয়ারি,  ২০১৯

সিটিজেন্‌স চার্টার বাস্তবায়ন

হালনাগাদকৃত সিটিজেন্‌স চার্টার অনুযায়ী প্রদত্ত সেবা

%

৮০

৭৫

৭০

৬০

৫০

সেবাগ্রহীতাদের মতামত পরিবীক্ষণ ব্যবস্থা চালুকৃত

তারিখ

৩১ ডিসেম্বর, ২০১৮

১৫ জানুয়ারি, ২০১৯

০৭ ফেব্রুয়ারি, ২০১৯

১৭ ফেব্রুয়ারি, ২০১৯

২৮ ফেব্রুয়ারি, ২০১৯

অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়ন

নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযোগ নিষ্পত্তিকৃত

%

৯০

৮০

৭০

৬০

৫০

পিআরএল শুরুর ২মাস পূর্বে সংশ্লিষ্ট কর্মচারীর পিআরএল ও ছুটি নগদায়নপত্র  জারি নিশ্চিত করণ

পিআরএল আদেশ জারিকৃত

%

১০০

৯০

৮০

-

-

ছুটি নগদায়নপত্র জারিকৃত

%

১০০

৯০

৮০

-

-

আর্থিক ও সম্পদ ব্যবস্থা্পনার উন্নয়ন

অডিট আপত্তি নিষ্পত্তি কার্যক্রমের উন্নয়ন

ব্রডসীট জবাব প্রেরিত

%

০.৫

৬০

৫৫

৫০

৪৫

৪০

অডিট আপত্তি নিষ্পত্তিকৃত

%

০.৫

৫০

৪৫

৪০

৩৫

৩০

স্থাবর ও অস্থাবর সম্পত্তির হালনাগাদ তালিকা প্রস্তুত করা

স্থাবর সম্পত্তির তালিকা হালনাগাদকৃত

তারিখ

০৩ ফেব্রুয়ারি, ২০১৯

১৭ ফেব্রুয়ারি, ২০১৯

২৮ ফেব্রুয়ারি, ২০১৯

২৮ মার্চ, ২০১৯

১৫ এপ্রিল, ২০১৯

অস্থাবর সম্পত্তির তালিকা হালনাগাদকৃত

তারিখ

০৩ ফেব্রুয়ারি, ২০১৯

১৭ ফেব্রুয়ারি, ২০১৯

২৮ ফেব্রুয়ারি, ২০১৯

২৮ মার্চ, ২০১৯

১৫ এপ্রিল, ২০১৯

বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন

বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়িত

%

১০০

৯৫

৯০

৮৫

৮০

জাতীয় শুদ্ধাচার কৌশল ও তথ্য অধিকার বাস্তবায়ন জোরদারকরণ

জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা ও পরিবীক্ষণ কাঠামো প্রণয়ন

জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা ও পরিবীক্ষণ কাঠামো প্রণীত

তারিখ

১৫ জুলাই

৩১ জুলাই

-

-

-

নির্ধারিত সময়ের মধ্যে ত্রৈমাসিক প্রতিবেদন দাখিল

নির্ধারিত সময়ের মধ্যে ত্রৈমাসিক প্রতিবেদন দাখিলকৃত

সংখ্যা

-

-

-

তথ্য বাতায়ন হালনাগাদকরণ

তথ্য বাতায়ন হালনাগাদকৃত

%

১০০

৯০

৮০

-

-

 

 

 

* জনপ্রশাসন প্রশিক্ষণ ম্যানুয়াল অনুযায়ী উক্ত প্রশিক্ষণ আয়োজন করতে হবে।

** মন্ত্রিপরিষদ বিভাগের ই-গভর্ন্যান্স অধিশাখা হতে প্রাপ্ত প্রতিবেদন।

*** মন্ত্রিপরিষদ বিভাগের ই-গভর্ন্যান্স অধিশাখা হতে প্রাপ্ত প্রতিবেদন।

 

 

 

 

 

 

 

 

আমি, প্রধান কর্মাধ্যক্ষ, চট্টগ্রাম টেলিযোগাযোগ অঞ্চল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড -এর নিকট অঙ্গীকার করছি যে এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব।

 

 

আমি, ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড প্রধান কর্মাধ্যক্ষ, চট্টগ্রাম টেলিযোগাযোগ অঞ্চল এর নিকট অঙ্গীকার করছি যে এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করব।

 

 

 

 

স্বাক্ষরিত:

 

 

 

 

 

 

 

প্রধান কর্মাধ্যক্ষ

চট্টগ্রাম টেলিযোগাযোগ অঞ্চল

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড

 

 

 
 
 

 

 

                          তারিখ

 

 

 

 

 

 

 

 

 

 

 

ব্যবস্থাপনা পরিচালক

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড

 

 

 

 

 

 

 

 

 

 
 
 

 

 

                              তারিখ

 

 

 

 

 

 

 

 

 

 

সংযোজনী ১

 

শব্দসংক্ষেপ

 

ক্রমিক নং

শব্দসংক্ষেপ

বিবরণ

ADSL

Asynchronous Digital Subscriber Line

GPON

Gigabit Passive Optical Network

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

                                       

 

সংযোজনী 2

 

কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী কার্যালয়সমূহ এবং পরিমাপ পদ্ধতি -এর বিবরণ

 

ক্রমিক নম্বর

কার্যক্রম

কর্মসম্পাদন সূচকসমূহ

বিবরন

বাস্তবায়নকারী ইউনিট

পরিমাপ পদ্ধতি এবং উপাত্তসূত্র

সাধারণ মন্তব্য

GPON সার্ভিস

GPON সংযোগ

শহরাঞ্চলে অপটিক্যাল ফাইবার ক্যাবল এর মাধ্যমে উচ্চগতির ইন্টারনেটসহ আধুনিক ট্রিপল প্লে সেবা প্রদান।

বিটিসিএল

সিস্টেম সফটওয়্যার এর মাধ্যমে পরিমাপ করা হয়।

 

বিটিসিএল এর ওয়েব সাইট/ বার্ষিক প্রতিবেদন/ অফিসিয়াল প্রতিবেদন

 

 

 

 

 

সংযোজনী ৩

কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে মাঠ পর্যায়ের অন্যান্য কার্যালয়ের নিকট সুনির্দিষ্ট চাহিদা

 

 

প্রতিষ্ঠানের নাম

সংশ্লিষ্ট কার্যক্রম

কর্মসম্পাদন সূচক

উক্ত প্রতিষ্ঠানের নিকট চাহিদা/ প্রত্যাশা

চাহিদা/ প্রত্যাশার যৌক্তিকতা         

প্রত্যাশা পূরন না হলে সম্ভাব্য প্রভাব

সড়ক ও জনপথ অধিদপ্তর/ সিটি কর্পোরেশন/ ওয়াসা/ বিদ্যুৎ সংস্থাসমুহ (বিপিডিবি, পিজিসিবি ইত্যাদি)/ অন্যান্য সেবা সংস্থাসমুহ

GPON সার্ভিস

GPON সংযোগ

বিটিসিএল এর আন্ডারগ্রাউন্ড ও ওভারহেড অপটিক্যাল ফাইবার ক্যাবল এর নিরাপত্তা প্রদান

বিটিসিএল এর ক্যাবল রুটে সংস্থাসমুহের মেরামত বা খনন কাজ করার সময় অধিকতর সতর্কতা অবলম্বন করা প্রয়োজন যাতে আন্ডারগ্রাউন্ড ক্যাবল ক্ষতিগ্রস্ত না হয়।

আন্ডারগ্রাউন্ড ও ওভারহেড অপটিক্যাল ফাইবার ক্যাবল ক্ষতিগ্রস্ত হলে GPON সহ যে কোনো টেলিফোন সেবায় ব্যঘাত ঘটে। আন্ডারগ্রাউন্ড ক্যাবল মেরামত বা প্রতিস্থাপন অত্যন্ত ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। ঘন ঘন  অপটিক্যাল ফাইবার ক্যাবল ক্ষতিগত হলে সেবার মানের অবনতি ঘটে এবং গ্রাহক কাঙ্খিত মাত্রার সেবা হতে বঞ্চিত হন। এতে অনেক সম্মানিত গ্রাহক টেলিফোন এবং/অথবা GPON সেবা নিতে বা চালিয়ে যেতে নিরুৎসাহিত হন যা সামগ্রিকভাবে সংশ্লিষ্ট কর্মসূচক অর্জন প্রক্রিয়া ব্যহত করে।

 

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter